নতুন নিয়ন্ত্রণ এস আলম গ্রুপের নতুন বোর্ডও আগের বোর্ডের মতো একীভূত হবে না, নিজেরাই সবল হতে চায় : সাড়ে চার মাসে দ্বিতীয়বার বোর্ড ভাঙলো বাংলাদেশ ব্যাংক

মার্জারের বলি ন্যাশনাল ব্যাংকের বোর্ড

Daily Inqilab হাসান সোহেল

০৭ মে ২০২৪, ১২:০৭ এএম | আপডেট: ০৭ মে ২০২৪, ১২:০৭ এএম

দীর্ঘদিন ধরেই দেশের আর্থিকখাত বিশেষ করে ব্যাংক খাত নিয়ে চলছে উদ্বেগ। আর এই উদ্বেগকে নতুন করে আরও ঘনীভূত করেছে ব্যাংকের একীভূতকরণ (মার্জার)। মার্জারকে আর্থিকখাত সংশ্লিষ্টরা শুরুতে সাধুবাদ জানালেও পরবর্তীতে বিষয়টি অসামঞ্জস্যপূর্ণ, অযৌক্তিক ও বৈষম্য হিসেবে দেখছেন। একই সঙ্গে দুর্নীতিবাজ ও অসৎ ব্যাংক মালিকদের রক্ষায় দেশে ব্যাংকিং সেক্টরকে অস্থিতিশীল করতে দুরভিসন্ধিমূলক ভাবে এই মার্জারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি বিষয়টিকে বাংলাদেশ ব্যাংকের চাপিয়ে দেওয়া বা নির্দিষ্ট ব্যাংককে টার্গেট করে নিজস্ব সিদ্ধান্ত হিসেবে উল্লেখ করেছেন। ইতোমধ্যে বিভিন্ন পক্ষ থেকে নানা আপত্তিও উঠেছে। ডুবতে বসা পদ্মা ব্যাংক ছাড়া মার্জারের আওতায় থাকা বাকি চার ব্যাংকই একীভূতকরণের বিপক্ষে। তাদের মধ্যে বেসিক ও ন্যাশনাল ব্যাংক এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে। একটি ব্যাংকের কর্মকর্তারা নেমেছেন রাজপথে। আরেকটি ব্যাংকের কর্মকর্তারাও ক্ষুব্ধ। সর্বশেষ ন্যাশনাল ব্যাংকের বোর্ড মার্জারের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করায় অবশেষে নিজেদেরকে বলি দিতে হয়েছে। কোম্পানি আইনের দোহাই দিয়ে এবং ক্ষমতার অপব্যবহার করে বাংলাদেশ ব্যাংক অবশেষে গত রোববার আগের বোর্ড ভেঙে দিয়ে ন্যাশনাল ব্যাংকে নতুন বোর্ড গঠন করে। এদিকে ব্যাংক পাড়া ও দেশের অর্থনীতিতে অস্থিতিশীল পরিবেশ তৈরি করেছে ‘মার্জার ইফেক্ট’। ব্যাংকের আমানতকারী ও গ্রাহকরা অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। মার্জারের ঘোষণা আসার পর গত কিছুদিনে আমানত তুলে নেওয়ার হিড়িকে অস্বাভাবিকভাবে পুঁজি কমেছে অন্তত ২০টি ব্যাংকের। সব মিলিয়ে প্রায় ৩০ হাজার কোটি টাকা বাড়তি আমানত তুলে নিয়েছেন গ্রাহকেরা। আর বিষয়টি নিয়ে ব্যাংক কর্মকর্তারাও এক ধরনের অস্থিরতার মধ্যে দিয়ে যাচ্ছেন। কেউ কেউ ব্যাংকখাতকে বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ এবং খোলা চিঠি দিয়েছে। মার্জার নিয়ে পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, বাংলাদেশ ব্যাংক একীভূত করা নিয়ে তড়িঘড়ি করছে। এতে আমানতকারী, স্টেকহোল্ডার, ব্যাংকার ও পরিচালকদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। সঠিকভাবে একীভূত না হলে ব্যাংক খাতের ওপর আস্থা কমে যাবে, গ্রাহক টাকা তুলে নেবেন। বিপদে পড়বে পুরো ব্যাংক খাত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক প্রফেসর ড. মইনুল ইসলাম বলেন, জোর করে ব্যাংক একীভূতকরণের কারণে আতঙ্ক ছড়িয়ে পড়ছে। এটা মোটেও ভালো কাজ হচ্ছে না। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, জোর করে ব্যাংকের একীভূতকরণ ঠিক হবে না। তিনি বলেন, দুর্বল ব্যাংককে ভালো ব্যাংক হিসেবে পরিণত করার আন্তর্জাতিক পদ্ধতি মার্জার। এতে উভয় ব্যাংকের সম্মতি থাকতে হবে। জোর করে তা করা ঠিক হবে না। একই সঙ্গে দুর্বল ব্যাংককে ভালো ব্যাংকে পরিণত করার একমাত্র পথ মার্জার নয়, আরও পথ আছে।

অর্থনীতিবিদদের মতে, তারল্যসঙ্কট, মূলধন ঘাটতি, দুর্বল সম্পদ ব্যবস্থাপনা ও ঋণমান হ্রাসে ব্যাংক খাতের সঙ্কটকে বেগবান করেছে। এর প্রভাব দেশের পুরো অর্থনীতিতে পড়েছে। বর্তমানে ব্যাংকগুলোর একীভূতের ঘটনায় ভালো ব্যাংকগুলো উদ্বিগ্ন ও বিভ্রান্তিতে পড়েছে। তাদের মতে, তড়িঘড়ি করে ব্যাংক একীভূত করার সিদ্ধান্ত ইতোমধ্যে প্রশ্নবিদ্ধ হয়ে গেছে। ব্যাংক লুটেরাদের দায় গরিব মানুষ ও করদাতাদের ওপর চাপানো হতে পারে বলে মনে করেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। তাদের আশঙ্কা, এতে প্রকৃত অপরাধীরা দায়মুক্তি পেয়ে যাবেন। অনেকের মতে, বাংলাদেশ ব্যাংকের চাপিয়ে দেয়া এই মার্জার টিকবে না। একই সঙ্গে মূলধন বৃদ্ধির জন্য শেয়ার ও বন্ড ইস্যুর নামে দেশের সাধারণ মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার পায়তারা।

সূত্র মতে, গত ২৭ এপ্রিল অনুষ্ঠিত ন্যাশনাল ব্যাংকের বোর্ড সভায় বাংলাদেশ ব্যাংকের চাপিয়ে দেওয়া ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সঙ্গে একীভূত করার সিদ্ধান্তকে নাকচ করে দেয়া হয়। মার্জারের বিরোধিতা করে ন্যাশনাল ব্যাংকের বোর্ড নিজেরাই ভালো করার প্রত্যয় ব্যক্ত করে। এরপর বাংলাদেশ ব্যাংক থেকে হুমকি দেওয়া হয় ১০ দিনের মধ্য বোর্ড ভেঙে দেওয়া হবে। কয়েকদিন যেতে না যেতেই বাংলাদেশ ব্যাংক বোর্ড ভেঙে দিলো। গত রোববার রাত ৮টায় বাংলাদেশ ব্যাংক থেকে এক সার্কুলারের মাধ্যমে ন্যাশনাল ব্যাংকের ওই বোর্ড ভেঙে দেওয়া হয়। গঠন করা হয় নতুন বোর্ড। এর আগে রোববার দিনভর বোর্ড সদস্যদের শেয়ার হস্তান্তর নাটক চলে। অথচ বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এবং বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপে ন্যাশনাল ব্যাংকের আগের বোর্ড ভেঙে দক্ষ ও অভিজ্ঞদের সমন্বয়ে ২০২৩ সালের ২১ ডিসেম্বর নতুন বোর্ড গঠন করা হয়। এরপর গত সাড়ে চার মাসে অনেকটা ঘুরে দাঁড়ায় দেশের প্রথম বেসরকারি এই ব্যাংকটি। তবে গত রোববার বাংলাদেশ ব্যাংকের মার্জারের সিদ্ধান্তকে বোর্ড প্রত্যাখ্যান করায় আবার ভেঙে দেয়া হয় আগের বোর্ডকে। আর এবার দায়িত্ব দেয়া হয়েছে দেশের বিতর্কিত শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের কাছে। আইন অনুযায়ী, পাবলিক লিমিটেড কোম্পানির বোর্ড যে কোন সময় চাইলে ভেঙে দেয়ার ক্ষমতা বাংলাদেশ ব্যাংকের আছে। তবে সেক্ষেত্রে ‘পরিচালনা পরিষদের দায়িত্ব পালনে ব্যর্থতা এবং তা যদি আমানতকারী ও শেয়ারহোল্ডারদের স্বার্থহানি ঘটায় তাহলেই বাংলাদেশ ব্যাংক, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী বোর্ড বা পরিষদ ভেঙে দিতে পারে। একই সাথে নতুন বোর্ডও গঠন করে দিতে পারে। অথচ কয়েকমাস আগে গঠন করা ন্যাশনাল ব্যাংকের বোর্ড সব সূচকেই ভালো করছিল। শুধু মার্জার নিয়ে বাংলাদেশ ব্যাংকের চাপিয়ে দেয়া সিদ্ধান্তকে ব্যাংকের ভালোর দিক বিবেচনা করে বোর্ড প্রত্যাখ্যান করে। আর এতেই বাংলাদেশ ব্যাংক কয়েক মাসের মাথায় আবার বোর্ড ভেঙে দেয়। বিষয়টিকে আর্থিকখাতের বিশ্লেষকরা ব্যাংকিংখাতের ভঙ্গুর ও নাজুক অবস্থার নিদর্শন হিসেবে দেখছেন।

বোর্ড পুনর্গঠন বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক গণমাধ্যমকে বলেছেন, ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পরিষদকে আরও শক্তিশালী করতে মালিকপক্ষের প্রতিনিধিকে চেয়ারম্যান করে পরিষদ পুনর্গঠন করা হয়েছে। যাতে ব্যাংকটিতে সুশাসন নিশ্চিত হয়। গত রোববার বিকালে ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল আলম খানকে চিঠি পাঠিয়ে পরিচালনা পরিষদ পুনর্গঠনের কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি)। বিভাগটির পরিচালক মো. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ক্ষমতাবলে ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পরিষদ ভেঙে দিয়ে পুনর্গঠন করা হয়েছে।

নতুন বোর্ডের সংবাদ সম্মেলন
ব্যাংকটির নবগঠিত পরিচালনা পরিষদের দায়িত্ব গ্রহণ করে নবনিযুক্ত চেয়ারম্যান খলিলুর রহমান বলেন, আমরা চাই ব্যাংকটিতে সুশাসন ফিরিয়ে এনে শক্তিশালী করতে। ব্যাংকটি অন্য ব্যাংকের সঙ্গে একীভূত বা মার্জ হবে কি না- সংবাদ সম্মেলনে এই প্রশ্নের জবাবে খলিলুর রহমান বলেন, আমরা কারো সাথে মার্জ হবো না। এজন্যই বাংলাদেশ ব্যাংক নতুন বোর্ড গঠন করে দিয়েছে। আমরা নতুন নেতৃত্বে নিজেরাই সবল হয়ে ব্যাংকটিকে সামনে এগিয়ে নেব।

পূর্বের কয়েকটি ব্যাংকের ধারাবাহিকতায় ন্যাশনাল ব্যাংক দখল হয়ে একটি নির্দিষ্ট ব্যবসায়ী গ্রুপের হাতে চলে গেছে কি না- এমন যখন আলোচনা চলছে চারদিকে, তখন ব্যাংকটির নবনিযুক্ত চেয়ারম্যান খলিলুর রহমান বলেন, ন্যাশনাল ব্যাংক দখল হয়নি। সরকারের প্রতিনিধি হিসেবে আমরা নতুন পরিষদ দায়িত্বে এসেছি। সরকার আমাদেরকে এখানে বসিয়েছেন।

নবগঠিত পরিচালনা পরিষদের দায়িত্ব গ্রহণ নিয়ে গতকাল সংবাদ সম্মেলন ডাকে ন্যাশনাল ব্যাংক। এতে নবনিযুক্ত চেয়ারম্যানসহ ১০ জন পরিচালক উপস্থিত ছিলেন। কোন পরিচালক কোন প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে বোর্ডে এসেছেন- বারবার এই প্রশ্ন করা হলে চেয়ারম্যান বা অন্য পরিচালকরা কোন উত্তর না দিয়ে সংবাদ সম্মেলন অসমাপ্ত রেখেই উঠে যান। বিশেষ করে লে. জে. মো. শফিকুর রহমান, মো. রিয়াজুল করিম এফসিএমএ, এরশাদ মাহমুদ, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী আহসানুল করিম ও প্রফেসর এ কে এম তফাজ্জল হক কোন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করছেন সেই প্রশ্নের উত্তর দিতে পারেনি চেয়ারম্যানসহ উপস্থিত পরিচালকরা। সংবাদ সম্মেলন শেষে ব্যাংকের পক্ষ থেকে আগত সাংবাদিকেদের হাতে উপহারের ব্যাগ দেওয়ার চেষ্টা করা হয়। এতে নগদ ৫ হাজার টাকাসহ উপহারসামগ্রী থাকায় ব্যাংক খাতের সাংবাদিকরা এগুলো ফিরিয়ে দেন।

সংবাদ সম্মেলন শেষে খলিলুর রহমান জানান, পূর্বে ব্যাংকটির অনিয়মের সাথে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যারা জড়িত ছিলেন তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। এমনকি গত দুই বছরে ব্যাংকটিতে সংঘটিত নিয়োগ বাণিজ্যের সাথে যারা জড়িত ছিলেন তাদের বিরুদ্ধেও আমরা ব্যবস্থা নেব।

সংবাদ সম্মেলনের আগের দিন গত রোববার মাত্র সাড়ে চার মাসের মাথায় দ্বিতীয়বারের মতো দেশের সর্ববৃহৎ আর্থিক প্রতিষ্ঠান ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পরিষদ ভেঙে দেয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটির বিদ্যমান পরিষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদও গঠন করে দেয় একই দিনে। এর আগে বৃহস্পতিবার (২ মে) আগের পরিষদের অধিকাংশ পরিচালক একযোগে পদত্যাগ করেন। গত বছরের ২১ ডিসেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সুপারিশে ব্যাংকটির পরিষদ প্রথমবার ভেঙে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

সংবাদ সম্মেলনে নতুন বোর্ড জানায়, নতুন পরিচালনা পরিষদ ন্যাশনাল ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পর্ষদকে নিয়ে ব্যাংকিং সুশাসন নিশ্চিতকরণ ও গ্রাহকের আস্থা অর্জনে নিরলস কাজ করার প্রত্যয় ব্যক্ত করছে। এছাড়াও বিভিন্ন সূচকে উন্নয়ন নিশ্চিত করে ন্যাশনাল ব্যাংকের হারানো ঐতিহ্য ও গৌরব ফিরিয়ে আনবে। নতুন পরিচালনা পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান বলেন, আমরা ব্যবসায়ীদের প্রয়োজন বুঝি। ফলে ব্যবসায়ীদের জন্য সময়োপযোগী সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে ও তাদের পাশে থেকে ন্যাশনাল ব্যাংককে একটি ব্যবসায়ীবান্ধব ব্যাংক হিসেবে গড়ে তুলতে আমরা বদ্ধপরিকর। এর মাধ্যমে ন্যাশনাল ব্যাংক ঘুরে দাঁড়াবে ও তার হারানো ঐতিহ্য ফিরে পাবে বলে আমরা দৃঢ় বিশ্বাস করি। ভালো করার প্রত্যয় ব্যক্ত করে সবাইকে ব্যবসা করার আহবান জানানো হয়। একই সঙ্গে ন্যাশনাল ব্যাংকের এই অগ্রযাত্রায় সাংবাদিকদের পাশে চান খলিলুর রহমান।

কারা আছেন নতুন বোর্ডে এবং এস আলমের কর্তৃত্ব
নতুন পরিচালনা পরিষদের অধিকাংশই চট্টগ্রামের কিংবা চট্টগ্রাম ভিত্তিক দেশের বিতর্কিত শিল্প গোষ্ঠী এস আলম গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত। পুনর্গঠিত বোর্ডের উদ্যোক্তা ও প্রতিনিধি পরিচালকদের মধ্যে রয়েছেন চট্টগ্রামের কেডিএস গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব খলিলুর রহমান। যিনি বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন। খলিলুর রহমানের ছেলে কেডিএস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সেলিম রহমান এস আলম গ্রুপের নিয়ন্ত্রণাধীন আল আরাফাহ ব্যাংকেরও পরিচালক।

নতুন বোর্ডে রয়েছেন ফেনীর ব্যবসায়ী ও হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন। যিনিই একমাত্র আগের বোর্ডের প্রতিনিধি এবং এক সময়ে ব্যাংকটিতে সিকদার গ্রুপের নানা অনিয়মের প্রতিবাদ করার পুরস্কার হিসেবে নতুন বোর্ডে স্থান পেয়েছেন। এছাড়া সেনাবাহিনীর সাবেক চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল মো. শফিকুর রহমান, প্রিমিয়ার ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও কেডিএস গ্রুপের বর্তমান কর্মকর্তা মো. রিয়াজুল করিম এফসিএমএ, রাঙ্গুনিয়ার ব্যবসায়ী উদ্যোক্তা ও পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদের ছোট ভাই এরশাদ মাহমুদ, এস আলম গ্রুপের আইনজীবী আহসানুল করিম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এ কে এম তফাজ্জল হক। স্বতন্ত্র পরিচালকদের মধ্যে রয়েছেন- এস আলম গ্রুপের আরেক প্রতিনিধিত্বকারী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মো. হেলাল উদ্দীন নিজামী, এস আলম গ্রুপের নির্বাহী পরিচালক (ফাইন্যান্স) সুব্রত কুমার ভৌমিকের স্ত্রী ড. রত্না দত্ত এফসিএ ও বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালনকারী সাবেক নির্বাহী পরিচালক এ বি এম জহুরুল হুদা। এ বি এম জহুরুল হুদা এস আলম গ্রুপের নিয়ন্ত্রণাধীন একটি ব্যাংকের কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট রিফর্ম স্ট্রাটেজি প্রণয়নের কাজ শুরু

পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট রিফর্ম স্ট্রাটেজি প্রণয়নের কাজ শুরু

বাজার থেকে এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ

বাজার থেকে এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ

কোহলির যে কথায় মুগ্ধ আফ্রিদি

কোহলির যে কথায় মুগ্ধ আফ্রিদি

ভারতীয় ভাতাপ্রাপ্ত এজেন্সীগুলো দেশে বেপরোয়া হয়ে উঠেছে: রাশেদ প্রধান

ভারতীয় ভাতাপ্রাপ্ত এজেন্সীগুলো দেশে বেপরোয়া হয়ে উঠেছে: রাশেদ প্রধান

ভারতীয় ভাতাপ্রাপ্ত এজেন্সীগুলো দেশে বেপরোয়া হয়ে উঠেছে: রাশেদ প্রধান

ভারতীয় ভাতাপ্রাপ্ত এজেন্সীগুলো দেশে বেপরোয়া হয়ে উঠেছে: রাশেদ প্রধান

জাতিকে সঠিক পথে পরিচালিত করতে উলামায়ে কেরামগণকে ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : মাওলানা রফিকুল ইসলাম খান

জাতিকে সঠিক পথে পরিচালিত করতে উলামায়ে কেরামগণকে ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : মাওলানা রফিকুল ইসলাম খান

মূল খেলোয়াড়দের ছাড়াই দক্ষিণ আফ্রিকার ওয়েস্ট ইন্ডিজ সফর

মূল খেলোয়াড়দের ছাড়াই দক্ষিণ আফ্রিকার ওয়েস্ট ইন্ডিজ সফর

ব্যাংকে কি মাফিয়া, মাস্তানরা ঢুকবে? রিজভী

ব্যাংকে কি মাফিয়া, মাস্তানরা ঢুকবে? রিজভী

কানাডায় তেল ও গ্যাস খাতের কোম্পানির ‘বিশেষ উপদেষ্টা হয়েছেন সাজ্জাদ রশিদ

কানাডায় তেল ও গ্যাস খাতের কোম্পানির ‘বিশেষ উপদেষ্টা হয়েছেন সাজ্জাদ রশিদ

কালশীর পুলিশ বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা

কালশীর পুলিশ বক্সে আগুন দিলো অটোরিকশাচালকরা

যে ভাবে নিখোঁজ হলেন এমপি আনার

যে ভাবে নিখোঁজ হলেন এমপি আনার

ক্লাসে উপস্থিত না হয়ে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

ক্লাসে উপস্থিত না হয়ে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

ফুলবাড়ীতে চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

ফুলবাড়ীতে চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক

এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা : ইশরাক

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা : ইশরাক

মানসিক ট্রমায় ভুগছেন বিএনপি নেতারা : ওবায়দুল কাদের

মানসিক ট্রমায় ভুগছেন বিএনপি নেতারা : ওবায়দুল কাদের

কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় ঢাকা গভীর উদ্বেগ প্রকাশ করেছে : পররাষ্ট্রমন্ত্রী

কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় ঢাকা গভীর উদ্বেগ প্রকাশ করেছে : পররাষ্ট্রমন্ত্রী

অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যত নির্মাণে কাজ করছে সরকার : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

অভিবাসী কর্মীদের টেকসই ভবিষ্যত নির্মাণে কাজ করছে সরকার : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদসহ ৪ সন্ত্রাসী আটক

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদসহ ৪ সন্ত্রাসী আটক

অবশেষে বিয়ে করছেন বনি-কৌশানী

অবশেষে বিয়ে করছেন বনি-কৌশানী